বিএ .ভি .এস সম্পর্কে

সরকার প্রশাসিত বিএভিএস, সংস্থা

স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়াধীন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগের আওতাধীন সরকার প্রশাসিত বিএভিএস সংস্থা ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার ১০ (দশ) বছরের মধ্যে সমগ্র দেশব্যাপী ৩৪ টি শাখা বিস্তারের মাধ্যমে পরিবার পরিকল্পনা ক্লিনিক্যাল সেবা (পুরুষ ও মহিলা স্থায়ী বন্ধ্যাকরণ আই,ইউ,ডি ইমপ্লান্ট, ইকজেকশন)  নিশ্চিত করে। ১৯৯২ সাল থেকে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব/ যুগ্ম সচিব/ উপ সচিবগণ পর্যায়ক্রমে প্রশাসকের দায়িত্ব পালন করছেন  এবং প্রশাসক সংস্থার প্রশাসনিক, আর্থিক ও অন্যান্য কার্যক্রম পরিচালনা করে আসছেন  ।

বর্তমান সরকার প্রশাসিত বিএভিএস সংস্থা ঢাকা সহ ১৮ টি ক্লিনিকের মাধ্যমে পরিবার পরিকল্পনা সেবা (স্থায়ী, স্বল্প ও দীর্ঘ্র মেয়াদী ) কার্যক্রম পরিচালনা করে আসছে এবং দেশের জনসংখ্যা নিয়ন্ত্রনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে । বিএভিএস সংস্থা ১৯৭৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রায় ৯,৮০,০০০ স্থায়ী বন্ধ্যাকরণ (পুরুষ/ মহিলা) সম্পূর্ন করে বিগত ৪৪ বছরে  ৯,৮০,০০০×৪.৪= ৪৩,১২,০০০ সংখ্যক জনসংখ্যা নিয়ন্ত্রনে সরকার শাসিত   বিএভিএস সংস্থা অবদান রেখেছে । পরিবার পরিকল্পনা সেবা প্রদানে বিএভিএস জাতীয়ভাবে ৯% অবদান রাখে ।

সরকার প্রশাসিত বিএভিএস সংস্থা প্রত্যেক ক্লিনিকে পরিবার পরিকল্পনা সেবা (স্থায়ী, স্বল্প ও দীর্ঘ মেয়াদী ) কার্যক্রম পরিচালনার জন্য অভিজ্ঞ ডাক্তার,সহকারী হিসাব রক্ষক কর্মকর্তা, নার্স, কাউন্সিলর, প্যারামেডিক, ক্লিনার-কাম-গার্ডসহ মোট ৮-১০ জনের একটি জনবল কাজ করছে এবং সেবা গ্রহীতাদের আনায়নকারী হিসেবে প্রায় ২০/২৫ জন মাঠকর্মী কাজ করছে ।

ঢাকা মিরপুর-২ এ বিএভিএস এর নিজস্ব ভবনে ৩০ টি বেড এর একটি মেটারনিটি হাসপাতাল ২০০০ সাল থেকে বৃহত্তর মিরপুর এলাকায় মা ও শিশু স্বাস্থ্য সেবা প্রদান করে আসছে । উক্ত মেটারনিটি হাসপাতালে গাইনী বিশেষজ্ঞ ডাক্তার, শিশু বিশেষজ্ঞ, সনোলজিষ্ট, মেডিকেল অফিসার, নার্স, প্যারামেডিক, সুপারভাইজার,টেকনিশিয়ান, ল্যাব-টেকনিশিয়ান, কম্পিউটার অপারেটর, রিসেপশনিষ্ট, আয়া, সিকিউরিটি গার্ড, অন্যান্য কর্মচারিসহ প্রায় ৯০ জন জনবল উক্ত হাসপাতালে মা ও শিশু স্বাস্থ্য সেবা কাজে নিয়োজিত রয়েছেন। উক্ত বিএভিএস মেটারনিটি হাসপাতালের আউটডোর রোগী ও গর্ভবতী চেক-আপ, নরমাল ডেলিভারী, সিজারিয়ান অপারেশন, জরায়ু অপারেশন, একটোপিক, আল্ট্রাসনোগ্রাম , প্যাথলজী, ব্লাড ব্যাংক, এমআর, ডিএন্ডসি ইত্যাদি সেবা প্রদান করা হয় । ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত বিএভিএস মেটারনিটি হাসপাতালে ২,৬০,৯৯০ জন মা ও শিশুকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে ।

বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ও আর্থ-সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে পরিবার পরিকল্পনা কার্যক্রমকে আরও গতিশীল করার লক্ষ্যে জাতীয় লক্ষ্যমাত্রার আলোকে বর্তমান TFR  কে ২.৩০ থেকে হ্রাস করে ২.০ এর নিচে নামিয়ে আনতে হবে । সেজন্য পরিবার পরিকল্পনা সেবা প্রদান কার্যক্রম (LARC&PM) গতিশীল করা ছাড়া কোন বিকল্প নেই । বাংলাদেশে জনসংখ্যা নিয়ন্ত্রণে এবং পরিবার পরিকল্পনা সেবা প্রদানে সরকার প্রশাসিত বিএভিএস সংস্থা জাতীয়ভাবে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে ।